সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১২

আজকে রান্না মজার (হানি রোস্টেড ডাক)


উপকরণ: হাঁস কেজি ওজনের ১টি, মধু সিকি কাপ, সয়াসস টেবিল-চামচ, উস্টারসস টেবিল চামচ, ফিশ সস টেবিল চামচ, টমেটো সস সিকি কাপ, সাদা সিরকা টেবিল-চামচ, লাল সিরকা টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়া চা-চামচ, মরিচ টালা গুঁড়া আধা চা-চামচ, আদা মিহি কুচি টেবিল-চামচ, রসুনকুচি টেবিল-চামচ, পেঁয়াজকুচি সিকি কাপ, অলিভ অয়েল টেবিল-চামচ, রোজমেরি আধা চা-চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, পানি কাপ, লবণ সামান্য স্বাদ বুঝে
প্রণালি: হাঁসের চামড়া না ছাড়িয়ে মাথা গলা কেটে রেখে হাঁসের ভেতরের কলিজা ইত্যাদি সব বাদ দিয়ে ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে।
ওপরের সব উপকরণ হাঁসটিকে প্লাস্টিকের ব্যাগে অথবা পলিব্যাগে নিয়ে হাঁসের গায়ে, ভেতরে-বাইরে ভালো করে মিশিয়ে মাঝেমধ্যে ঝাঁকাতে হবে। এভাবে তিন-চার ঘণ্টা রাখতে হবে।
বড় হাঁড়িতে সব উপকরণ একসঙ্গে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। ভালোভাবে ফুটে উঠলে মৃদু আঁচে রান্না করতে হবে। কিছুক্ষণ পরপর হাঁস উল্টিয়ে দিতে হবে। শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিতে হবে।
বেকিং ট্রেতে হাঁস রেখে প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২০-২৫ মিনিট রাখতে হবে। হানি রোস্টেড ডাক নানরুটি পরোটা দিয়ে সেদ্ধ সবজি বা সালাদের সঙ্গে পরিবেশন করা যায়

কেমন লাগলো কমান্ড করে জানাবেন কিন্তু।

1 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts Plugin for WordPress, Blogger...

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More